Saturday 23 June 2018

কোটা সংস্কার চাই কিনা?

বিদ্যমান_কোটা_কি_গ্রহণযোগ্য?

ইঞ্জি. মো. গিয়াস উদ্দিন জাহেদ
ছাত্রকল্যাণ সম্পাদক
ইসলামী ছাত্রসেনা, কেন্দ্রীয় পরিষদ

বর্তমানে কোনো পরীক্ষার মাধ্যমে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) যদি ১০০ জন লোক নিয়োগ দেয় তার ৪৪ জন মেধার ভিত্তিতে নিয়োগ পাচ্ছেন, ৩০ জন নিয়োগ পাচ্ছেন মুক্তিযোদ্ধা সন্তানদের মধ্য থেকে, ১০ জন নারী কোটায়, ১০ জন জেলা কোটায় এবং পাঁচজন নিয়োগ পাবেন উপজাতি কোটায়। এর সাথে যোগ হয়েছে প্রতিবন্ধীদের জন্য এক শতাংশ কোটা। অর্থাৎ সরকারি চাকরির ৫৬ শতাংশ এখনও নিয়োগ পাচ্ছেন কোটার ভিত্তিতে। মেধাবীরা সুযোগ পাচ্ছেন বাকি ৪৪ শতাংশে। সরকারী কর্ম-কমিশন (পিএসসির) তথ্যমতে, প্রতি বিসিএসে সাধারণ ক্যাডারে গড়ে ৫০০ জন কর্মকর্তা নিয়োগ দেয়া হয়। কিন্তু অংশ নেন সাড়ে তিন লাখ পরীক্ষার্থী (চলতি বছরের হিসাবে)। কোটাপদ্ধতির কারণে কেউ যদি পরীক্ষার্থীদের মধ্যে ২২৬তম হন, তাহলে তিনি চাকরি না-ও পেতে পারেন। কারণ ৫০০ পদের মধ্যে মেধা কোটায় ২২৫ জনকে চাকুরী দেয়া যাবে। কাজেই ২২৬তম হয়ে তিনি চাকরি পাবেন না। আবার কোটা থাকলে কেউ ৭,০০০তম হয়েও চাকরি পেতেই পারেন। এমন নয় যে কোটার প্রার্থী না থাকলে মেধাবীদের চাকরি পাওয়ার সম্ভাবনা থাকে। কারণ সেক্ষেত্রে ওই পদগুলো শূন্যই ফেলে রাখা হত। যেমন
২৮ তম বিসিএস -৮১৩ টি পদ
২৯ তম বিসিএস -৭৯২ টি পদ
৩০ তম বিসিএস -৭৮৪ টি পদ
৩১ তম বিসিএস -৭৭৩ টি পদ
৩৫ তম বিসিএস -৩৩৮ টি পদ শূন্য হিসেবে রয়ে গেছে। অথচ হাজার হাজার কোটাহীন মেধাবী চাকুরীর অভাবে ঘুরতেছে।
৩৬ তম বিসিএস এ পুলিশ ক্যাডারের ১১৭ জনের মধ্যে কোটায় নিয়োগ পেয়েছেন ৬৪ জন, সাধারন ৫৩ জন।
এডমিন ক্যাডার ৩০০ জনের মধ্যে ১৬২ জন কোটায়, ১৩৮ জন মেধায়।
আমাদের রাষ্ট্রের সংবিধান অনুযায়ী রাষ্ট্রে আমাদের সবার সমান অধিকার, এটি আমাদের মহান মুক্তিযুদ্ধের অন্যতম চেতনা। অথচ মাত্র ২% নাগরিককে ৫৬%কোটা সুবিধা দেওয়া হচ্ছে আর ৯৮%নাগরিককে ৪৪%এর মধ্যে আটকে রাখা হচ্ছে। ইচ্ছা করলে কোটা সবাই দাবি করতে পারে যেমন কৃষক যদি বলে আমরা মৌলিক চাহিদার প্রথম ধাপ পূরণ করি আমাদের কোটা লাগবে, পোশাক শ্রমিকরা যদি বলে আমরা সবার পোশাক প্রস্তুত করি নাহলে সবাইকে উলঙ্গ থাকতে হত, আমাদের কোটা দাও, মিস্ত্রিরা যদি বলে আমরা ঘর না বানালে সবাইকে জঙ্গলে থাকতে হত, আমাদের কোটা দাও তাহলে বলুন কে কোটা থেকে বাদ যাবে? আর পাঠকরাই বলুন বর্তমান কোটা পদ্ধতি কি গ্রহণযোগ্য??
আমরা বলতে চাই না কোটা বাদ দিন, কারণ মুক্তিযোদ্ধারা এদেশের সূর্যসন্তান। আমরা বলতে চাচ্ছি কোটা প্রথা সংস্কার হোক। মেধাবীদের প্রতি বৈষম্য বন্ধ হোক।
ঢাকা'য় কোটা সংস্কার আন্দোলন করার কারণে ৭০০জনকে আসামি করে মামলা হয়েছে। এই মামলার ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি।

No comments:

Post a Comment